Type Here to Get Search Results !

Amla Or Amla Juice:আমলকির রস না আমলকি, সুগার-প্রেশারে কোনটা খেলে বেশি লাভ ?

Amla Or Amla Juice For Sugar And High BP: আমলকি অনেকেই খান। কিন্তু কীভাবে খেলে সবচেয়ে বেশি উপকার জানেন ?

Amla Or Amla Juice:আমলকির রস না আমলকি, সুগার-প্রেশারে কোনটা খেলে বেশি লাভ ?


বাংলাদেশ: আমলকি ছোট্ট একটি ফল। ছোট থেকেই সর্দি কাশি সারাতে এর গুণের কথা বড়দের মুখে শোনেন অনেকে। কিন্ত শুধুই সর্দি কাশি নয়, আরও বেশ কিছু রোগ সারাতে এর জুড়ি মেলা ভার। আমলকির রসের সঙ্গে হেঁশেলের আরেকটি সবজি মিশিয়ে নিন। তাহলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে দ্বিগুণ।

আমলকির রসের গুণ 

অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর - আমলকির রসে প্রচুর পরিমাণে পলিফেনল যৌগ, ট্যানিন ও ফ্ল্যাভনয়েডস থাকে। এই উপাদানগুলি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট কোশের অক্সিডেটিভ স্ট্রেস কমায়। পাশাপাশি এটি ক্রনিক রোগ দূর করে।

সর্দি কাশি সারায় - সর্দি কাশি সারাতে আমলকির জুড়ি মেলা ভার। এর কারণ এর মধ্যে থাকা ভিটামিন সি। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা সাহায্য করে। 
ত্বকের যত্ন নেয় - ভিটামিন সি ত্বকের নিচে কোলাজেন উৎপাদনে সাহায্য করে। এটি ত্বকের জেল্লা বাড়ায়।

খাবার হজমে সাহায্য করে - অনেকেই খাবার খাওয়ার পর আমলকি খান। এর বড়ো কারণ এটি খাবার হজম করতে সাহায্য করে। এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে।
কোলেস্টেরল কমায়  -  আমলকির ফাইবার খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায়। 
রক্তচাপ নিয়ন্ত্রণ করে - ক্রনিক রোগের মধ্য়ে একটি গুরুতর রোগ হল উচ্চ রক্তচাপ। আমলকি খেলে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে থাকে।

সুগার নিয়ন্ত্রণে রাখে - আমলকির ফাইবার রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখে। এই ফাইবার ইনসুলিনের ক্ষমতা বাড়ায়।

গাঁটের ব্যথা কমায় - জয়েন্ট পেইন কমাতে সাহায্য করে আমলকি। কারণ এর মধ্যে ইল্যাজিক, গ্যালিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।
মেটাবলিজম দ্রুত করে -  অনেকেরই মেটাবলিজম খুব কম। যার ফলে তাদের ওজন বাড়ে সহজে। পাশাপাশি আরও নানা রোগ দেখা দেয়। আমলকি মেটাবলিজম বাড়াতে সাহায্য করে।

আমলকির জুসের রেসিপি

উপকরণ - ২-৩টি আমলকি, হাফ চা চামচ আদা কুচো। 

কীভাবে বানাবেন - প্রথম আমলকির বীজ বাদ দিয়ে এটি ছোট ছোট টুকরো করে কেটে ফেলুন। এবার একটি মিক্সার গ্রাইন্ডারে আমলকির টুকরো ও আদা কুচো দিয়ে মিক্স করে নিন। এর পর চায়ের ছাঁকনি দিয়ে আমলকির রস একটি পাত্রে ছেকে নিতে হবে। ছিবড়েতেও রস থাকে। সেটা চামচ দিয়ে চাপ দিয়ে বার করে নিন। এর উপর অল্প বিটনুন ছড়িয়ে পরিবেশন করুন। 

কোনটি খাওয়া ভাল ? - তবে আমলকির রসের থেকে কাঁচা আমলকি খাওয়া বেশি ভাল। কারণ রসের মধ্য়ে ফাইবারের পরিমাণ কম থাকে। ফাইবারের গুণ পেতে হলে বীজ বাদে গোটা ফলটি খান।

ডিসক্লেইমার: লেখায় উল্লেখিত দাবি বা পদ্ধতি পরামর্শস্বরূপ। এটি মেনে চলার আগে অবশ্যই সরাসরি বিশেষজ্ঞ/চিকিৎসকের পরামর্শ নিন।









একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.